সিগারেট-হীন জীবনের সূচনা!


.

খারাপ কাজগুলো, খারাপ অভ্যাসগুলো না করার জন্য, অন্যায়, কারো প্রতি অবিচার না করার জন্য এবং বলিষ্ঠভাবে অন্যায়ের প্রতিবাদ করার জন্য, মানুষের উপকার করার জন্য ছোট বেলা থেকেই মা উৎসাহিত করেছে, শিক্ষা দিয়েছে। মানুষকে ভালবাসতে শিখিয়েছে আমার মা, আমার পরিবার, আমার পারিপার্শ্বিকতা।

খারাপ অভ্যাস গুলোর মধ্যে বারণ করেছে মদ খাবেনা, জুয়া খেলবেনা, সিগারেট খাবেনা ইত্যাদি। একটা নির্দেশ ছাড়া বাকি সব পালন করেছি। অথাৎ জীবনে এক বারের জন্য মদ খাইনি, ধরি নাই। এক বারের জন্য জুয়া খেলি নাই। কিন্তু মায়ের শিক্ষার একটা জিনিষ অমান্য করে সিগারেট ধরে ফেলেছিলাম, তাও আবার স্কুল জীবনে না। কলেজ জীবনে না, বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিকেও না, মানে অনার্স ১ম ও ২য় বর্ষ পর্যন্ত সিগারেট খাইনি। কিন্তু ৩য় বর্ষের দিকে গিয়ে বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বড় ভাইদের অপারে ও প্ররোচনায় সিগারেট খাওয়া শুরু হল। তাও আবার যেই সেই সিগারেট না, তৎকালীন দামি বিদেশী ৫৫৫ ব্রান্ড এর সিগারেট দিয়েই শুরু করলাম, সে ১৯৮৬-৮৭ সালের দিকে। আজ পর্যন্ত প্রায় ২৬-২৭ বছর সিগারেট খেলাম। মানুষ কত নিষেধ করেছে, এটি খারাপ বলেছে, পেছনে হয়ত গালিও দিয়েছে লোকটি সিগারেট খায়, কি বাজে, ইত্যাদিও হয়তো বলেছে। বড়দের থেকে লুকিয়ে সিগারেট খাওয়া, বা প্যাকেট লুকিয়ে রাখা সে এক কঠিন সমস্যা। সভা, সমাবেশে থেকে বার বার বের হয়ে বা ওখানেই সিগারেট খাওয়া যে কি কঠিন সমস্যা ও বিব্রতভাব সৃষ্টি করে তা বলে-লিখে বুঝানো যাবে না। তবুও নেশার কারণে এই কাজটা করতে হতো।

যাক অবশেষে আপনাদের দোয়ায়, আল্লাহর ইচ্ছায় আমার জন্য এই কষ্টকর কাজটি করতে পেরেছি। আরাফাত রহমান কোকোর মরণোত্তর জানাজার দিন সম্ভবত ২৭ জানুয়ারি ২০১৫ তে সিগারেট ছেড়ে দিয়েছি। অনেকেই ছেড়ে আবার ধরতে বাধ্য হয়। বদ্ধ করতে পারে না। আমি আশা করছি ইনশাআল্লাহ সিগারেট আমাকে আর ছুঁতে পারবে না। আপনারা দোয়া করবেন যেন এই ক্ষতিকর খারাপ অভ্যাস থেকে মুক্ত থাকতে পারি।

সাথে সাথে আপনাদের আরেকটি পরামর্শ দিতে চাই, সিগারেটের ক্ষতির চেয়ে অনকগুন বেশি ক্ষতিকর হলো পান সুপারি। বিশেষ করে সুপারি সরাসরি ক্যান্সার সৃষ্টিকারী একটি গুতুত্বপূর্ন উপাদান। পৃথিবীর অনেক দেশেই সুপারিকে ক্যান্সার ফল হিসাবে ডাকা হয়। তাই যারা সুপারি বা পান সুপারি খান তাদেরকে অনুরোধ করবো পান সুপারি খাওয়া ছেড়ে দিন। তা না পারলে অন্তত সুপারি খাওয়া বন্ধ করুন।

Your Reply

আমার সম্পর্কে আরও জানতে চাইলে,
ক্লিক করুন WadudBhuiyan.Com